ক্রিয়ার ভাব (MOOD)
'বাক্যস্থিত সমাপিকা ক্রিয়াপদে কর্তার বিশেষ অবস্থা, অথবা কর্তৃসম্বন্ধীয় কোনো ক্রিয়া বোঝায়; এই ক্রিয়ার ভাব যাতে সূচিত হয়, তাকে বলা যেতে পারে ক্রিয়ার ভাব (MOOD)।
বাংলা ক্রিয়াপদের ভাব দু-রকম। (১) নির্দেশক ভাব ও (২) আপেক্ষিক ভাব (৩) অনুজ্ঞা ভাব। তা ছাড়া সংযোজক ভাব আছে। এখানে আলোচা নয়।
- নির্দেশক ভাব: যে ক্রিয়াপদ সাধারণভাবে কার্যসংঘটনের তথ্যাদি প্রকাশ করে, তাকে ক্রিয়ার নির্দেশক (Indicative) ভাব বলে। অতীত, বর্তমান ও ভবিষ্যৎ এই তিন কালের ক্রিয়ারূপের ব্যবহার হয় নির্দেশক ভাবে। যেমন:— পাখি ওড়ে। 'ওড়ে' ক্রিয়াপদটি পাখির 'ওড়া' কাজ বা ওই তথ্যকে সাধারণভাবে নির্দেশ করছে। এরকম- (সাধু) যদু সুবোধ বালকের মতো সকাল-সন্ধ্যায় অধ্যয়ন করিবে। 'রাজপুত আবার পর্বতের শিখরদেশে আরোহণ করিতে লাগিলেন।' 'শুদ্ধ তৃণ জলস্রোতে ভাসিয়া যায়।' (চলিত) 'পরকে সেজে দিই, নিজে খাই নে।' 'একবার চোখে দেখতে পাব।'
- আপেক্ষিক ভাব : মিশ্র বা জটিল বাক্যে যখন একটি বাক্যের অর্থ অন্য বাক্যের ওপর নির্ভরশীল হয় বা অপেক্ষায় থাকে,তখন তাকে আপেক্ষিক ভাব বলে। যেমন:— যদি বৃষ্টি পড়ে তবে আমি যাব না।
- অনুজ্ঞা ভাব : যে ক্রিয়াপদ অনুজ্ঞা বা আদেশের ভাব প্রকাশ করে, তাকে ক্রিয়ার অনুজ্ঞা (Imperative) ভাব বলে। অনুজ্ঞ ভাব প্রকাশের জন্য কেবল বর্তমান ও ভবিষ্যৎ কাল ব্যবহৃত হয়। যেমন:— ঘর যাও। এখানে আসবে না। মিথ্যা কথা বলিও না। 'বুড়োমানুষের কথাটা শুনো।' 'কালচারের কথাটা একবার ভেবে দেখুন।'
তা ছাড়া আবেদন, প্রার্থনা, অনুনয়, উপদেশ, আশীর্বাদ, অভিশাপ প্রভৃতি ভাবপ্রকাশনাও অনুজ্ঞা ভাবের অন্তর্গত। যথা-সময়ের সদ্ব্যবহার করবে (উপদেশ)। আমায় এ বিপদ থেকে রক্ষা করুন (আবেদন)। 'তোমার ইচ্ছা হউক পূর্ণ আমার জীবনমাঝে' (প্রার্থনা)। দয়া করিয়া আমার আবেদন রক্ষা করুন (অনুনয়)। দীর্ঘজীবী হও, বৎস (আশীর্বাদ)। জাহান্নমে যা, পাপিষ্ঠ (অভিশাপ)।
কাল অনুযায়ী অনুজ্ঞা ভাব দু-রকম— (১) বর্তমানকালের অনুজ্ঞা ভাব, (২) ভবিষ্যৎকালের অনুজ্ঞা ভাব।
বর্তমানকালের অনুজ্ঞা ও ভবিষ্যৎকালের অনুজ্ঞা পাশাপাশি রেখে দেখানো হল।
বর্তমানকালের অনুজ্ঞা:—
- তুমি বাড়ি যাও।
- তুই বাড়ি যাস।
- আপনি বাড়ি যান।
- সে বাড়ি যাক।
- তিনি বাড়ি যান।
ভবিষ্যৎকালের অনুজ্ঞা:—
- বাড়ি যাইয়ো (যেয়ো)
- বাড়ি যাবেন।
- বাড়ি যাউক।
- বাড়ি যাবেন।
0 Comments